• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫২ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ ফের আগ্রাসনের চেষ্টা করলে ইসরায়েলকে শক্তিশালী জবাবের হুঁশিয়ার ইরানের গাজায় এক গণকবরেই মিলল ৩০০ লাশ ইসরায়েলের গভীরে হামলার দাবি হিজবুল্লাহর বেনজীরের সম্পদ অনুসন্ধানে দুদক দুর্নীতির একটা সীমা থাকে, এটা সাগরচুরি বেনজীরের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট প্রভাবমুক্ত থেকে দুদককে অনুসন্ধান করতে হবে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠক কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই রেয়াত সুবিধা বাতিল, ঢাকা থেকে ১৫ রুটে যত বাড়ছে ট্রেনের ভাড়া চলমান তাপপ্রবাহ আরো কতদিন থাকবে, যা জানা গেল রংধনুর রফিকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে দুদক বেনজীরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান, অগ্রগতির প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন : হাইকোর্ট উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল ঘোষণা

ইভিএমের চেয়ে অংশগ্রহণমূলক নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ

বিশেষ প্রতিনিধি ব্যালট বা ইভিএমের চেয়ে অংশগ্রহণমূলক নির্বাচন বর্তমান কমিশনের কাছে বেশি গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ ছাড়া তিনি বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহারের লক্ষ্য থাকলেও তা নিয়ে সংশয় রয়েছে। আর্থিক সংস্থান যথার্থ মনে না হলে সরকার এটি বাতিল করতেও পারে।

গতকাল মঙ্গলবার সকালে ইলেকশন মনিটরিং ফোরাম নামের একটি সংগঠনের নেতাদের সঙ্গে সংক্ষিপ্ত সাক্ষাৎ শেষে সিইসি সাংবাদিকদের এ কথা বলেন।ব্যালট বাক্সে অংশগ্রহণমূলক নির্বাচন বর্তমান কমিশনের কাছে গুরুত্বপূর্ণ—এমনটি জানিয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, ইভিএম বা ব্যালট মূল কথা নয়। মূল কথা হলো, সবাইকে চেষ্টা করতে হবে একটা সুন্দর, সুষ্ঠু, অবাধ, নির্বিঘ্ন ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য।

সেই নির্বাচনে ইভিএম থাকল কি ব্যালট থাকল—সেটা বড় কথা নয়। নির্বাচন যদি অংশগ্রহণমূলক না হয় এবং সুষম প্রতিদ্বন্দ্বিতা যদি না হয়, তাহলে ইভিএম কিভাবে কাজ করবে, ব্যালট কীভাবে কাজ করবে—সে নিশ্চয়তা দেওয়া যায় না। কিংবা ইভিএম-ব্যালটের আদৌ প্রয়োজন হবে কি না, সে নিশ্চয়তা দেওয়া যায় না।

ইলেকশন মনিটরিং ফোরামের নেতাদের সঙ্গে সাক্ষাতের বিষয়ে সিইসি বলেন, ‘ইভিএম নিয়ে জনমনে যেসব প্রশ্ন রয়েছে, সেসব সম্পর্কে জানতে চেয়েছেন তাঁরা। ইভিএম নিয়ে যে নেগেটিভ পারসেপশন বিরাজ করছে সেটাকে দূরীভূত করার জন্য তাঁরা সচেষ্ট আছেন। আমি বলেছি, আপনারা আপনাদের কাজ করে যান। আমরা আপনাদের কোনো কাজে অংশ নিতে পারব না। এটা সম্ভব নয়। তাঁরা বলেছেন, আপনারা ইভিএম নিয়ে কোনো প্রচারণা করছেন না। আমরা বলেছি, এটা আমরা দেখব। যদি ইভিএম ব্যবহার করি তার জন্য ভোটার এডুকেশনের একটা প্ল্যান আমাদের আছে। আমরা এখনো শুরু করিনি। হয়তো শুরু করব। ’ সব রাজনৈতিক দলের প্রতি তিনি বলেন, ‘আমরা সব সময় বলছি আপনারা নির্বাচনে আসুন, অংশগ্রহণ করুন। অংশগ্রহণ করে নির্বাচনটাকে ফলপ্রসূ করুন। যাতে নির্বাচনটা সুন্দর হয়, জনমানুষের কাছে গ্রহণযোগ্য হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.