• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:২৫ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ ফের আগ্রাসনের চেষ্টা করলে ইসরায়েলকে শক্তিশালী জবাবের হুঁশিয়ার ইরানের গাজায় এক গণকবরেই মিলল ৩০০ লাশ ইসরায়েলের গভীরে হামলার দাবি হিজবুল্লাহর বেনজীরের সম্পদ অনুসন্ধানে দুদক দুর্নীতির একটা সীমা থাকে, এটা সাগরচুরি বেনজীরের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট প্রভাবমুক্ত থেকে দুদককে অনুসন্ধান করতে হবে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠক কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই রেয়াত সুবিধা বাতিল, ঢাকা থেকে ১৫ রুটে যত বাড়ছে ট্রেনের ভাড়া চলমান তাপপ্রবাহ আরো কতদিন থাকবে, যা জানা গেল রংধনুর রফিকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে দুদক বেনজীরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান, অগ্রগতির প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন : হাইকোর্ট উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল ঘোষণা

আইসিপিসির চূড়ান্ত পর্ব আজ

বিশেষ প্রতিনিধি তিন দিনব্যাপী ৪৫তম ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) ফাইনাল আজ বৃহস্পতিবার। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এই আয়োজনে অংশ নিচ্ছেন ৪৭টি দেশের ১৩৭টি বিশ্ববিদ্যালয়ের ৪১১ জন প্রতিযোগী। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তত্ত্বাবধানে বাংলাদেশে প্রথমবারের মতো এই আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করেছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি)।প্রতিযোগিতায় সবচেয়ে বেশি স্কোর পাওয়া দলকে দেওয়া হবে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন কাপ, গোল্ড মেডেল ও ১৫ হাজার মার্কিন ডলার।দ্বিতীয় থেকে চতুর্থ স্থান জয়ী দল পাবে গোল্ড মেডেল ও সাড়ে সাত হাজার ডলার। পঞ্চম থেকে অষ্টম স্থান অধিকারী দল পাবে সিলভার মেডেল ও ছয় হাজার ডলার এবং নবম থেকে দ্বাদশ স্থান অধিকারী দল পাবে ব্রোঞ্জ মেডেল ও তিন হাজার ডলার। এ ছাড়া অঞ্চলভিত্তিক বিজয়ী দলগুলোকেও পুরস্কার দেবে আইসিপিসি কর্তৃপক্ষ।কম্পিউটার প্রগ্রামিংয়ের বিশ্বকাপখ্যাত বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্বের সবচেয়ে বড় এই প্রগ্রামিং প্রতিযোগিতায় এ বছর বাংলাদেশের হয়ে অংশ নিচ্ছে আটটি দল। প্রতিটি দলে সদস্য তিনজন করে।বুয়েট : ঢাকায় আইসিপিসি-২০২২-এর প্রাথমিক পর্বের অর্থাৎ এলাকাভিত্তিক প্রতিযোগিতা গত বছর অনুষ্ঠিত হয়েছে। সেখানে বুয়েটের দল রানারআপ হয়েছিল। গতবারের প্রতিযোগিতায় বুয়েটের টিমটি ইরান, ভারতের বিভিন্ন টিমকে হারিয়ে এশিয়া ওয়েস্ট চ্যাম্পিয়ন হয়েছিল। এ বছর গতবারের চেয়ে ভালো করার ব্যাপারে আশাবাদী বুয়েটের দল ‘নার্ডহার্ড’।  

ইউএপি : প্রতিযোগিতার শর্ত, ধরন ও চ্যালেঞ্জ সম্পর্কে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) প্রতিযোগী অমিত সরকার জানান, প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতে হয়। শিক্ষার্থীকে কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী হতে হবে এমন কোনো শর্ত নেই। যেকোনো বিভাগের শিক্ষার্থীই অংশ নিতে পারবেন, যদি তিনি প্রগ্রামিংয়ে দক্ষ হন। প্রতিযোগীদের গণিত, ডাটা স্ট্রাকচার ও অ্যালগরিদমের জ্ঞান, চর্চা ও পড়াশোনা থাকতে হয়। ‘ইউএপি লুমস’ দলের সদস্যরা হলেন—আশরাফুল ইসলাম, মো. কবির সাদি ও অমিত সরকার এবং কোচ বিলকিস জামাল ফেরদোসী।রুয়েট : প্রতিযোগিতায় অংশ নেওয়া রুয়েটের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের তাওহীদুল ইসলাম তনু বলেন, ‘আমরা আশা করছি, রুয়েটে বিজয়ীর বেশে ফিরতে পারব। ’ ‘রুয়েট অ্যাসার্ট’ দলের সদস্যরা হলেন—শাহওয়াত হাসনাইন, তৌহিদুল ইসলাম ও রিসাল শাহরিয়ার এবং কোচ বর্ষণ সেন।এআইইউবি : এই প্রতিযোগিতায় বাংলাদেশের দলগুলোর ভালো করার সুযোগ কতটুকু, জানতে চাইলে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এআইইউবি) কম্পিউটার বিজ্ঞান বিভাগের জ্যেষ্ঠ সহযোগী অধ্যাপক মশিউর রহমান বলেন, ‘আমাদের দল বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রগ্রামিং প্রতিযোগিতায় তাদের দলগত দক্ষতায় প্রথম সারির দল হিসেবে বিভিন্ন সময় স্বীকৃতি পেয়েছে। 

আরো চার দল

ঢাকা বিশ্ববিদ্যালয় : ‘ডিইউ ফ্লেয়ারব্লিত্জ ৪.০’ দলের সদস্য—রিয়াদ হোসেন, আসিফ জাওয়াদ ও নাইমুল ইসলাম এবং কোচ মো. মাহমুদুর রহমান।

নর্থ সাউথ ইউনিভার্সিটি : ‘এনএসইউ স্টোলিচনায়া’ দলের সদস্য—আকাশ নালার্ড, সালমান সাহেল ও মেহরান সিদ্দিকী এবং কোচ সিলভিয়া আহমেদ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ‘জেইউ গ্লাস হাফ ফুল’ দলের সদস্য—সাকিব হাসান, চয়ন কুমার রায় ও অনিক সরকার এবং কোচ মো. এজহারুল ইসলাম।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় : ‘বার্লকাম্পমেসি’ দলের সদস্য—সৈকত হোসেন, মো. শাহজালাল সোহাগ ও ফাহিম তাজওয়ার এবং কোচ এনামূল হাসান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.