• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ ফের আগ্রাসনের চেষ্টা করলে ইসরায়েলকে শক্তিশালী জবাবের হুঁশিয়ার ইরানের গাজায় এক গণকবরেই মিলল ৩০০ লাশ ইসরায়েলের গভীরে হামলার দাবি হিজবুল্লাহর বেনজীরের সম্পদ অনুসন্ধানে দুদক দুর্নীতির একটা সীমা থাকে, এটা সাগরচুরি বেনজীরের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট প্রভাবমুক্ত থেকে দুদককে অনুসন্ধান করতে হবে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠক কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই রেয়াত সুবিধা বাতিল, ঢাকা থেকে ১৫ রুটে যত বাড়ছে ট্রেনের ভাড়া চলমান তাপপ্রবাহ আরো কতদিন থাকবে, যা জানা গেল রংধনুর রফিকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে দুদক বেনজীরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান, অগ্রগতির প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন : হাইকোর্ট উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল ঘোষণা

শপথ নিলেন নবনিযুক্ত তিন বিচারপতি

বিশেষ প্রতিনিধি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে দায়িত্ব পালন করে আসা তিন বিচারপতি আপিল বিভাগে নিয়োগ পেয়েছেন। তারা হলেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন।সংবিদানের ৯৫(১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি বৃহস্পতিবার তাদের নিয়োগ দেন। পরে আইন মন্ত্রণালয় থেকে তাদের নিয়োগের প্রজ্ঞাপন জারি করে।প্রজ্ঞাপনে বলা হয়, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী এবং বিচারপতি জাহাঙ্গীর হোসেনকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক নিয়োগ করেছেন। এই নিয়োগ শপথ গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।নিয়োগ পাওয়ার পরপরই বিকেলে তাদের শপথ পড়ান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর মধ্য দিয়ে সর্বোচ্চ আদালতে নিয়োগ পাওয়া এ তিন বিচারপতির নিয়োগ কার‌্যকর হয়। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদ অনুযায়ী বিচারকের পদের মেয়দ ৬৭ বছর। এ নিয়োগের মধ্য দিয়ে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে এখন মোট নয়জন বিচারপতি।সুপ্রিম কোর্টের বর্ষপঞ্জিতে (ক্যালেন্ডার) হাইকোর্টের বিচারপতিদের তালিকায় বিচারপতি মো. আশফাকুল ইসলাম ছিলেন ৬ নম্নবর ক্রমিকে। ২৪ নম্বর ক্রমিকে ছিলেন বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী এবং বিচারপতি জাহাঙ্গীর হোসেন ছিলেন ২৬ নম্বর ক্রমিকে।সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে শপথ অনুষ্ঠান সঞ্চালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী। শপথ অনুষ্ঠানে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক মো. আব্দুন নূর দুলাল ও সুপ্রিম কোর্টের কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

তিন বিচারপতির জীবন বৃত্তান্ত

বিচারপতি মো. আশফাকুল ইসলাম : আশফাকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক (এলএলবি) ও স্নাতকোত্তর (এলএলএম) ডিগ্রি অর্জনের পর ১৯৮৩ সালে জেলা আদালত ও ১৯৮৫ সালে হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।২০০৩ সালের ২৭ জুলাই তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পর ২০০৫ সালের ২৭ জুলাই হাইকোর্টে স্থায়ী নিয়োগ পান। এছাড়া তিনি ২০১১ সালে কোরিয়াতে জুডিসিয়াল ডেভেলপমন্টে প্রোগ্রাম অংশ নেন। বিচারপতি মো.আশফাকুল ইসলামের বাবা সাবেক উপ রাষ্ট্রপতি বিচারপতি একেএম নুরুল ইসলাম।

বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী : মো.আবু জাফর সিদ্দিকী রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (এলএলবি) ও স্নাতকোত্তর (এলএলএম) ডিগ্রি অর্জনের পর ১৯৮৫ সালে জেলা আদালতে এবং ১৯৯৮ সালে হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন। পরবর্তীতে ২০১০ সালের ১৮ এপ্রিল হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়ার পর ২০১২ সালের ১৫ এপ্রিল স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।বিচারপতি জাহাঙ্গীর হোসেন : জাহাঙ্গীর হোসেন এলএলবি ও এলএলএম ডিগ্রি অর্জনের পর ১৯৮৬ সালের ৩১ অক্টোবর জেলা আদালতে এবং ১৯৯১ সালের ৩১ ডিসেম্বর হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। পরবর্তীতে ২০১০ সালের ১৮ এপ্রিল হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি এবং দুই বছর পর ২০১২ সালের ১৫ এপ্রিল স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.