• বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৪১ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ আওয়ামী লীগ নেতার ভয়ে টয়লেটে প্রধান শিক্ষক, উদ্ধার করলো পুলিশ পশ্চিম রেলের জিএমকে লাঞ্ছিত করলেন নারী যাত্রী নোয়াখালীতে ২ মাদক কারবারি গ্রেফতার গাজীপুরে প্রতারক চক্রের তিনজন গ্রেফতার চাঁদপুরে জালিয়াতি চক্রের দুই সদস্য গ্রেফতার কুষ্টিয়ায় গাঁজা গাছসহ আটক ১ দিনাজপুরে ইসলামী আন্দোলনের জেলা সম্মেলন কুষ্টিয়ায় আশ্রয়ণ প্রকল্পের নির্মাণাধীন ৩ ঘর ভাঙল দুর্বৃত্তরা যশোরে অভয়নগরে রাকিবুল হত‍্যা মামলার একজনকে অস্ত্রসহ আটক করেছেডিবি পুলিশ  রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী একনয়– জাকির সিকদার যশোরে বিষাক্ত স্পিরিট পানে  ৩ জনের  মৃত‍্যুর ঘটনায় যশোর র‌্যাব-৬, ০৫ জনকে গ্রেফতার জেল ও জরিমানাসহ সাজা প্রদান  যশোর অভয়নগরে অনাদী হত‍্যা মামলায় ১০ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছে আদালত প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব হলেন মিনা বেলজিয়ামের রানী খুলনার দাকোপে প্রকল্প পরিদর্শনে যাবেন কাল ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৭ জন

বিক্ষোভ দমনে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক ইরান সাম্প্রতিক সরকারবিরোধী বিক্ষোভের জন্য এই প্রথম দোষী সাব্যস্ত এক বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করার ঘোষণা দিয়েছে।রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, একটি বিপ্লবী আদালতে ‘সৃষ্টিকর্তার বিরুদ্ধে শত্রুতার’ দোষে দোষী সাব্যস্ত হওয়ার পর বৃহস্পতিবার সকালে মোহসেন শেখারিকে ফাঁসি দেওয়া হয়। তাকে একজন ‘দাঙ্গাকারী’ হিসেবে অভিযুক্ত করা হয়েছে। তিনি ২৫ সেপ্টেম্বর তেহরানের একটি প্রধান সড়ক অবরোধ করেছিলেন এবং আধাসামরিক বাসিজ বাহিনীর এক সদস্যকে ছুরি দিয়ে আহত করেছিলেন।একজন বিক্ষোভকারী বলেছেন, ‘যথাযথ কোনো প্রক্রিয়া ছাড়াই লোকদেখানো বিচারের পর’ তাকে দোষী সাব্যস্ত করা হয়।বিচার বিভাগের মিজান বার্তা সংস্থা জানিয়েছে, মোহসেন রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন, কিন্তু ২০ নভেম্বর সুপ্রিম কোর্ট আগের রায়ই বহাল রাখেন।এদিকে নরওয়েভিত্তিক ইরান মানবাধিকারের পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম উদ্বেগ প্রকাশ করে টুইটে লিখেছেন, ইরানি কর্তৃপক্ষ দ্রুত আন্তর্জাতিকভাবে বাস্তবসম্মত পরিণতির সম্মুখীন না হলে দেশটিতে প্রতিদিনই বিক্ষোভকারীদের মৃত্যুদণ্ড কার্যকর শুরু হবে।

ইরানের বিচার বিভাগ সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে শুরু হওয়া বিক্ষোভের ঘটনায় এ পর্যন্ত ১১ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেছে। তবে আসামিদের পরিচয় প্রকাশ করা হয়নি।দেশটির কঠোর পোশাক নীতি লঙ্ঘনের দায়ে গ্রেপ্তার মাহসা আমিনির (২২) পুলিশি হেফাজতে মৃত্যুর পর থেকে ইরানজুড়ে বিক্ষোভ চলছে। চলমান এই বিক্ষোভ দেশটির ৩১টি প্রদেশের ১৬০টি শহরে ছড়িয়ে পড়েছে, যা ১৯৭৯ সালের বিপ্লবের পর থেকে ইসলামী প্রজাতন্ত্রের জন্য সবচেয়ে বড় আন্দোলন হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়াও হিজাববিরোধী এই আন্দোলন সরকারবিরোধী আন্দোলনে রূপ নিয়েছে।ইরানের নেতারা এই বিক্ষোভকে তাদের দেশের বিদেশি শত্রুদের প্ররোচিত ‘দাঙ্গা’ হিসেবে চিত্রিত করেছেন এবং নিরাপত্তা বাহিনীকে এই বিক্ষোভ কঠোরভাবে মোকাবেলা করার নির্দেশ দিয়েছেন।হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্টসের বার্তা সংস্থা অনুসারে, এ পর্যন্ত অন্তত ৪৭৫ জন বিক্ষোভকারী নিহত হয়েছে এবং ১৮ হাজার ২৪০ জনকে আটক করা হয়েছে। নিহতদের মধ্যে ৬১ জন নিরাপত্তা কর্মী রয়েছেন বলেও খবর পাওয়া গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.