• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ স্টার্ককে সবচেয়ে বেশি চাপে ফেলবে তাঁর দাম: ক্লার্ক আবার মুখোমুখি গম্ভীর-কোহলি, ‘বৈরিতা’র নতুন অধ্যায় দেখার অপেক্ষায় স্মিথ ‘ওরা যদি আক্রমণাত্মক হয়, আমরাও আক্রমণাত্মক হব’ যুক্তরাষ্ট্র দলে সাবেক নিউজিল্যান্ড অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন ‘লিটনের ওপর চাপ আসে বাইরে থেকে’ যেভাবে খেলে এসেছে, সেভাবেই খেলার চেষ্টা করবে ইংল্যান্ড সাকিবকে খুশি দেখতে চায় বাংলাদেশ ১০০তম ম্যাচের দুয়ারে কিংস  গার্ডিয়ানের খবর: আলোনসোকে পাওয়ার আশা ছেড়ে দিচ্ছে লিভারপুল নিজেকে দেওয়া ৫ সেকেন্ডে আবেশের শেষ ওভারের ‘চমক’ চট্টগ্রাম টেস্টে বোলারদের আরও বড় প্রতিপক্ষ ‘নরম বল’ মেয়েকে ২৫০ কোটি রুপির বাংলো উপহার দেবেন আলিয়া-রণবীর চাঁদরাতে চরকিতে ফারুকীর সিনেমা, চঞ্চল-জেফার ছাড়াও রয়েছে আরও চমক তোমার রূপকথাতে আমি হব রাজকুমার…কতটা সাড়া ফেলেছে গানটি তৈমুর এখনই ছোট ভাইয়ের ওপর খবরদারি করে, ঘরের কথা বললেন কারিনা

খোদাদাদ আহমেদ এর মালিকানাধীন  গ্রীন ল্যারেটরীজ ইউনানি’র  বিরুদ্ধে নিম্নমানের  ঔষধ উৎপাদনের অভিযোগ

এস এম বদরুল আলম : খোদাদাদ আহমেদের মালিকানাধিন গ্রীন ল্যাবরেটরীজ (ইউনানী) এর বিরুদ্ধে নিম্নমানের ও ইউনানী ফর্মুলারী অনুমোদিত উপকরনের বাইরে ঔষধ উৎপাদন ও বাজারজাত করার এক অভিযোগ পাওয়া গেছে।এই কোম্পানী’র উৎপাদিত যৌন উত্তেজক ঔষধ-হরমো প্লাস, যৌম শক্তি বর্ধক, ভিটাসিন  মুত্রকারক এলকালেক্স,পাকস্থলির শক্তি বর্ধক হাজমল ,রক্ত পরিস্কারক ছাফরিন, রক্তক্ষরণ রোধক পাইল-জি,ইউটেরাইন টনিক নামক ঔষধ  উৎপাদনে ইউনানী ফর্মুলারী অনুমোদিত উপকরনের বাইরে কেমিক্যাল এর  ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে।ঔষধ অধ্যাদেশ ও ঔষধ নীতিমালায় ফুটপাত, যানবাহন বা জনগণের চলার পথে হকারী করে ঔষধ বিক্রয় করা নিষিদ্ধ হলেও ফুটপাতে হকারের মাধ্যমে ঔষধ বিক্রয় করছে গ্রীন ল্যাবরেটরীজ (ইউনানী)। বিশেষকরে এই কোম্পানী টি সারা দেশে মুলত: যৌন শক্তি বর্ধক ঔষধ বিক্রয় করে থাকে। এই কোম্পানীর যৌন উত্তেজক ঔষধ-হরমো প্লাস উৎপাদনে ইউনানী ফর্মুলারী অনুমোদিত উপকরনের বাইরে সিলডেনাফিল সাইট্রেড ব্যবহার করা হয় বলে নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে।

উল্লেখ্য ,যৌন শক্তি বর্ধক ঔষধ উৎপাদনে ইউনানী ফর্মূলারীর একাধিক রেসিপির মধ্যে হাব্বে-নিশাত অন্যতম। হাব্বে নিশাত রেসিপির ৯টি উপকরন হচ্ছে- বিস্বাহা, রেগমাহী, সমুন্দর সুখ, জৌযবুওয়া, কুশত্ নুক্রা, জাফরান, যহর মোহরা, জুন্দবেদস্তর ও আবে বর্গে তাম্বুল। অন্যান্য ইউনানী রেসিপির উপাদান প্রায় অভিন্ন।কিন্তু মুনাফাখোর বিপদগামী ব্যবসায়ীরা উপরোক্ত রেসিপির উপকরনের পরিবর্তে ব্যবহার করে সিলডেনাফিল সাইট্রেড কেমিক্যাল। গ্রীন ল্যাবরেটরীজ (ইউনানী) এর যৌন উত্তেজক ঔষধ-হরমো প্লাস উৎপাদনে সিলডেনাফিল সাইট্রেড কেমিক্যাল ব্যবহার করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে। যদিও ঔষধের লেবেল কার্টূনে ইউনানী ও আয়ুর্বেদিক ফর্মুলারি অনুসারে  রেসিপিতে উপকরন লেখা থাকে। সেই হিসেবে ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তা কর্তৃক অনুমোদন দেওয়া হলেও বানিজ্যিকভাবে উৎপাদনের ক্ষেত্রে পুরো ইউনানি সিস্টেম কেই পাশকাটিয়ে বাজারের চাহিদা অনুযায়ী ঔষধ তৈরি ও বাজারজাত করছে।আবার কেনার সময় বিক্রেতা বলে দিচ্ছে এই ঔষধ সেবন করলে ১ ঘন্টার মধ্যে যৌন শক্তি বৃদ্ধি পাবে। ব্যবহারিক পরিক্ষায়ও দেখা গেছে, এই ঔষধ সেবনের ১-২ ঘন্টার মধ্যে কার্যকারিতা পাওয়া যায়। অতএব বিশেষজ্ঞদের মতে, এটা ট্রেডিশনাল ঔষধের বৈশিষ্ট্য নয়। সিলডেনাফিল সাইট্রেড এর মত কেমিকেল যোগে তৈরী ঔষধের কর্মশক্তি ১ থেকে ২ ঘন্টার মধ্যে হয়। তবে দীর্ঘ মেয়াদে শরীরে নানা নেতিবাচক প্রভাব দেখা যায়।অন্যদিকে জাতীয় ঔষধ নীতি ২০১৬ এর ৪. ১০ (গ) ধারায় ঔষধের মূল্য নির্ধারনের বিষয়টি উল্লেখ থাকলেও দেশজ ট্রেডিশনাল ঔষধ তথা ইউনানী- আয়ুর্বেদ ঔষধের মূল্য নিয়ন্ত্রনের কোন উদ্যেগ না নেয়ায় কোম্পনীগুলো খেয়াল খুশি মতো মূল্য নির্ধারণ করেছে।গ্রীন ল্যাবরেটরীজ (ইউনানী) সহ অন্যান্য কোম্পানী ঔষধের মূল্য নির্ধারনের ক্ষেত্রে টিপি -এমআরপি’র মধ্যে আকাশ পাতাল পার্থক্য লক্ষ্য করা যাচ্ছে । একদিকে এতে যেমন ঔষধ সেবনকারী ভোক্তা সস্তা ভেজাল ঔষধ সেবনে ক্ষতিগ্রস্ত হচ্ছে অনাদিকে নিয়ম কানুন মেনে চলা কোম্পানীগুলো ব্যাবসার ক্ষেত্রে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। বাজার পর্যবেক্ষনে দেখা যাচ্ছে,  গ্রীন ল্যাবরেটরীজ (ইউনানী) সহ কিছু ঔষধ কোম্পানী তাদের উৎপাদিত ঔষধ বিক্রয়কারী প্রতিনিধিকে ৭০-৮০ শতাংশ পর্যন্ত কমিশন দিচ্ছে ।

উল্লেখ্য, অনুসন্ধানী টীম বাজার থেকে গ্রীন ল্যাবরেটরীজ (ইউনানী) এর যৌন উত্তেজক ঔষধ ”হরমো প্লাস” ঔষধ সংগ্রহ করেছেন।উক্ত ্ঔষধে সিলডেনাফিল সাইট্রেড এর মত মানব দেহের জন্য  মারাত্মক ক্ষতিকর অনুনোমোদিত কেমিকেল আছে কিনা তা পরিক্ষার জন্যে ঔষধ প্রশাসন অধিদপ্তরের ড্রাগ টেস্টিং ল্যাবরেটরী , সায়েন্স ল্যাবরেটরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগের দ্বারস্থ হবে।এবিষয়ে গ্রীীণ ল্যাবরেটরীজ ইউনানি’র মালিক খোদাদাদ আহমেদ ও সাভার এলাকার দায়িত্বে থাকা ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তা মওদুদ আহমেদ এর বক্তব্য জানতে তাদের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে, উভয়ই মোবাইল রিসিভ না করায় তাদের কোন প্রকার বক্তব্য প্রকাশিত হলো না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.