• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ কালিয়াকৈরে কলেজছাত্র হত্যাকারীদের গ্রেফতার দাবিতে মানববন্ধন টাঙ্গাইলে নদীর পানি কমলেও তীব্র হচ্ছে ভাঙন গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তির লক্ষ্যে সবাই ঐক্যবদ্ধ: আমীর খসরু খালেদা জিয়ার মুক্তির জন্য ‘দাওয়াই’ লাগবে: মির্জা আব্বাস কোটা পুনর্বহাল বৈষম্য প্রকট করবে: এবি পার্টি কাঁচা মরিচের ঝাল ও পেঁয়াজের ঝাঁজ দুটোই বেশি বাজারে আর্থিক তথ্য প্রকাশ আরও সীমিত করল কেন্দ্রীয় ব্যাংক সপ্তাহের শেষ দিনে বিক্রির চাপে সূচক ও লেনদেন কমেছে তীব্র লোডশেডিংয়ে ভুগছেন মফস্‌সলের ছোট উদ্যোক্তারা সুন্দরবনের যে ফলটি হরিণ-বানরের প্রিয়, কাজে লাগে মানুষেরও তিন ঘণ্টার ৬০ মিলিমিটার বৃষ্টিতে ডুবল ঢাকার অনেক রাস্তা তমাকে বিয়ে প্রসঙ্গে যা বললেন রাফী ‘সিনেমাটি না দেখলে মিস করবেন’, বললেন জয়া প্রশ্নপত্র ফাঁস–কাণ্ডে গ্রেপ্তার আবেদ আলীর দেখা চান বাপ্পি চৌধুরী ‘অ্যানিমেল’-এর সাফল্যে কত পারিশ্রমিক বাড়ালেন তৃপ্তি

দাঁতের ক্ষতি রোধে কোন খাবার এড়িয়ে চলবেন 

লাইফ স্টাইল দাঁতের যন্ত্রণা কতটা  মারাত্মক একমাত্র ভুক্তভোগীরাই তা জানেন। তারপরও অনেকে ঠিক মতো দাঁতের যত্ন নেন না। বিশেষজ্ঞদের মতে, দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে সবসময়ই সতর্ক থাকতে হবে।

বিশেষ কিছু খাবার আছে যা দাঁতের ব্যাপক ক্ষতি করতে পারে। যেমন- 

লেবু বা সাইট্রাস জাতীয় ফল: লেবু, আঙুরের মতো ফলে রয়েছে প্রচুর ভিটামিন সি রয়েছে। দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এসব ফল। খাদ্যতালিকা থেকে এসব ফল পুরোপুরি বাদ দেওয়া  সম্ভব নয়। তবে  নিয়ন্ত্রণ আনতে পারেন। 

অ্যালকোহল: রেড ওয়াইন বা হোয়াইট যাই হোক না কেন, দাঁতের ক্ষয়ে এদের বিরাট ভূমিকা রয়েছে। দাঁত খুব দ্রুত ক্ষয়ে যেতে পারে মদ্যপানের কারণে। দাঁতের স্বাস্থ্যের কথা চিন্তা করে এসব থেকে দূরে থাকুন।

কোমল পানীয়: কোমল পানীয়তে পর্যাপ্ত পরিমাণে চিনি, অ্যাসিড এবং কার্বন ডাই অক্সাইড রয়েছে। এসব দাঁতের জন্য খুবই ক্ষতিকর। দাঁত ভালো রাখতে যতটা সম্ভব এসব পানীয় থেকে দূরে থাকুন। 

আচার: যে কোনও খাবারের স্বাদ বাড়িয়ে দেয় আচার। কিন্তু এতে থাকে সুপার-অ্যাসিডিক ভিনিগার এবং চিনি। এ কারণে আঁচার খেলে এনামেলের ক্ষয় হয়। এটি খাওয়ার সঙ্গে সঙ্গে মুখে ধুয়ে ফেলুন। 

চা এবং কফি: কফিতে ট্যানিক অ্যাসিড থাকে। আবার কিছু চায়েও থাকে এই উপাদান। এই উপাদান দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এবং বাদামি দাগ ফেলে দেয়। এ কারণে ঘন ঘন চা-কফি খেলে দাঁতের ক্ষতি হয়। এগুলোর পরিবর্তে গ্রিন টি-তে খেতে পারেন।

ক্যান্ডি: চিনিপূর্ণ ক্যান্ডিপ দাঁতের জন্য মারাত্মক ক্ষতিকর। দাঁতে আটকে থাকে। আরও বেশি ব্যাকটেরিয়ার জন্ম দেয়। সেই সঙ্গে ক্ষয়ের প্রক্রিয়া দ্রুততর করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.