• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ জাল টাকা প্রস্তুতকারী চক্রের মূলহোতাসহ আটক ৩ নোয়াখালীর নিঝুমদ্বীপে এক পুকুরে মিলল ৯ কেজি ইলিশ ধর্ষণ মামলায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার শ্রীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ মোংলায় মাঝ নদীতে ট্রলারডুবি, নিখোঁজ ১ মিয়ানমারে বিস্ফোরণের বিকট শব্দ, আতঙ্কে সেন্টমার্টিন-শাহপরীর দ্বীপ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ঈদে চলবে ২০ লঞ্চ, ১৫ ফেরি মোরেলগঞ্জে পরিবারের সবাইকে অজ্ঞান করে মালামাল লুট চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি আহত বরগুনায় স্বেচ্ছাসেবক সন্মেলন জাতীয় ছাত্র সমাজের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ ৭ বিভাগের দু’এক জায়গায় বৃষ্টির আভাস ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা শুক্রবার

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’ এর নাম পরিবর্তন হবে বললেন কর্মকর্তা মার্ক জাকারবার্গ

আন্তর্জাতিক ডেস্কঃ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’ তাদের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। আগামী সপ্তাহেই নতুন নাম ঘোষণা করা হতে পারে বলে ফেসবুকের একটি সূত্রের বরাতে জানানো হয়েছে। আগামী ২৮ অক্টোবর ফেসবুকের বার্ষিক সম্মেলন ‘কানেক্ট’ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রতিবছর ফেসবুকের কর্মীদের নিয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। এবারের সম্মেলনে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে। তবে তার আগেই ফেসবুকের পক্ষ থেকে নতুন নাম জানানো হতে পারে।

ফেসবুকের ব্যাবসায়িক চর্চা নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের ধারাবাহিক তদন্তের মধ্যেই নাম পরিবর্তনের এমন খবর সামনে এলো। যদিও এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে কেউ কোনো মন্তব্য করেনি। সংস্থাটি জানায়, কোনো গুজব বা অনুমানের বিষয়ে তারা কোনো মন্তব্য করে না। তবে ব্যবসা সম্প্রসারণের জন্য প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলোর নাম বদলের ঘটনা নতুন নয়। ধারণা করা হচ্ছে, মেটাভার্স কম্পানি হিসেবে নিজেদের পুনর্গঠিত করতেই ফেসবুকের নাম পরিবর্তনের এই উদ্যোগ।

এদিকে, মেটাভার্স প্রযুক্তি বাস্তবায়নের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ১০ হাজার লোক নিয়োগ দেওয়ার পরিকল্পনা করছে ফেসবুক কর্তৃপক্ষ। গত সোমবার (১৮ অক্টোবর) এমন ঘোষণা দিয়েছে তারা। আপনি অফিস কিংবা ঘরে বসে আছেন, কিন্তু চাইলেই কল্পনায় চলে যেতে পারেন কোনো সমুদ্রেসৈকতে কিংবা অন্য কোথাও। মানুষের এই কল্পনাকে বাস্তবে রূপ দিতে দীর্ঘদিন ধরে অর্থ লগ্নি আর প্রচেষ্টা চলছে। ডিজিটাল দুনিয়ার সঙ্গে মিশেল ঘটিয়ে মানুষকে তার বাস্তবের কাছাকাছি নিয়ে যেতেই কাজ করবে মেটাভার্স।কয়েক বছর ধরেই এমন রিয়ালিটির দিকে এগোতে বিপুল অঙ্কের বিনিয়োগ শুরু হয়েছে। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ মনে করেন, নতুন এ প্রযুক্তি ইন্টারনেট দুনিয়ায় বিপ্লব বয়ে আনবে। তাইতো এমন প্রযুক্তি তৈরির কাজও শুরু করেছেন তিনি। ফেসবুক বলছে, এত বড় প্রকল্প রাতারাতি বাস্তবায়ন করা সম্ভব নয়, এমনকি একার পক্ষেও নয়। মেটাভার্স প্রযুক্তি বাস্তবায়নে ১০ থেকে ১৫ বছর সময়ও লেগে যেতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.