• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:২০ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ চাঁপাইনবাবগঞ্জে ছিনতাইকৃত মোটরসাইকেল ও টাকা উদ্ধার নাটোরে স্কুলছাত্রকে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ লঞ্চঘাট থেকে নদীতে পড়ে শ্রমিকের মৃত্যু গাজীপুরের কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে ২ জন নিহত কলমাকান্দা সীমান্তে ভারতীয় চিনি জব্দ, আটক ৩ মারধর করে ‘পঙ্গু’ বানাতে গিয়ে ভাইকে হত্যা আওয়ামী লীগ রংপুর বিভাগীয় মতবিনিময় সভা কাল সাত হাজার মানুষের মাঝে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ ত্রাণ উপকমিটির রাজার আমন্ত্রণে ভুটান সফরে তথ্য প্রতিমন্ত্রী ঢাকাসহ চার বিভাগে ঝড়-বৃষ্টির আভাস ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ ১৩ অঞ্চলের নদীবন্দরে এক নম্বর সংকেত প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা আজ ট্রেনের ৩৩ হাজার টিকিট পেতে দেড় কোটিবার চেষ্টা ক্যাবরেরার টেকনিক নিয়ে প্রশ্ন

স্পুটনিকের নতুন টিকা নাক দিয়ে গ্রহন করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের টিকা স্পুটনিকের নতুন একটি ধরন রফতানি করার পরিকল্পনা করছে রাশিয়া। এই ধরনটি মূলত নাক দিয়ে নেওয়া হয়। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতোমধ্যে নাক দিয়ে এই টিকার বুস্টার ডোজ গ্রহণ করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

রাশিয়ার সরকারি টেলিভিশনে প্রচারিত বক্তব্যে পুতিন বলেন, স্পুটনিক ৫ টিকার প্রাথমিক ডোজ নেওয়ার ৬ মাস পর তিনি বুস্টার ডোজ নিয়েছেন। কারণ, তার দেহে অ্যান্টিবডির মাত্রা কমে গিয়েছিল।

রাশিয়ার ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানান, তারা করোনার স্পুটনিক টিকার নাকে ব্যবহারের ধরন বিশ্বের অন্যান্য দেশে রফতানি করবে। আগামী বছর এই রফতানি শুরু হতে পারে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনা প্রতিরোধ ও চিকিৎসায় নাকে দেওয়ার স্প্রে তৈরিতে গবেষণা চলছে। কারণ, মানুষের শরীরে করোনাভাইরাস প্রবেশের অন্যতম পথ এই অঙ্গটি।

স্পুটনিক ৫ টিকার মূল সংস্করণ হলো দুই ডোজের ইনজেকশন। এই টিকা এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়নি। ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সিও এই টিকার অনুমোদন দেয়নি। এই অবস্থার মধ্যেই রাশিয়া স্পুটনিক ৫ টিকার নাকে ব্যবহারের ধরন নিয়ে কাজ করার কথা জানাল। এই টিকা এখনো পরীক্ষামূলক প্রয়োগের পর্যায়ে আছে। এই টিকা রাশিয়া অনুমোদন দিলে তা বিশ্বে গ্রহণযোগ্যতার সংকটে পড়তে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.