• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ স্টার্ককে সবচেয়ে বেশি চাপে ফেলবে তাঁর দাম: ক্লার্ক আবার মুখোমুখি গম্ভীর-কোহলি, ‘বৈরিতা’র নতুন অধ্যায় দেখার অপেক্ষায় স্মিথ ‘ওরা যদি আক্রমণাত্মক হয়, আমরাও আক্রমণাত্মক হব’ যুক্তরাষ্ট্র দলে সাবেক নিউজিল্যান্ড অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন ‘লিটনের ওপর চাপ আসে বাইরে থেকে’ যেভাবে খেলে এসেছে, সেভাবেই খেলার চেষ্টা করবে ইংল্যান্ড সাকিবকে খুশি দেখতে চায় বাংলাদেশ ১০০তম ম্যাচের দুয়ারে কিংস  গার্ডিয়ানের খবর: আলোনসোকে পাওয়ার আশা ছেড়ে দিচ্ছে লিভারপুল নিজেকে দেওয়া ৫ সেকেন্ডে আবেশের শেষ ওভারের ‘চমক’ চট্টগ্রাম টেস্টে বোলারদের আরও বড় প্রতিপক্ষ ‘নরম বল’ মেয়েকে ২৫০ কোটি রুপির বাংলো উপহার দেবেন আলিয়া-রণবীর চাঁদরাতে চরকিতে ফারুকীর সিনেমা, চঞ্চল-জেফার ছাড়াও রয়েছে আরও চমক তোমার রূপকথাতে আমি হব রাজকুমার…কতটা সাড়া ফেলেছে গানটি তৈমুর এখনই ছোট ভাইয়ের ওপর খবরদারি করে, ঘরের কথা বললেন কারিনা

ওমিক্রন শনাক্তের চার সপ্তাহের মধ্যে দক্ষিণ আফ্রিকায় সবচেয়ে আধিপত্য বিস্তারকারী ভ্যারিয়েন্ট হয়ে দাঁড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্কঃ ওমিক্রন শনাক্তের চার সপ্তাহের কম সময়ের মধ্যে দক্ষিণ আফ্রিকায় সবচেয়ে আধিপত্য বিস্তারকারী ভ্যারিয়েন্ট হয়ে দাঁড়িয়েছে । ওমিক্রন ছড়ানো দেশগুলোর তালিকায় এবার যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রের নাম।২২ নবেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফেরার সাত দিন পর বুধবার ক্যালিফোর্নিয়ায় এক রোগীপরীক্ষায় ওমিক্রন পজিটিভ আসে।তিনি টিকার সবগুলো ডোজই নিয়েছিলেন।হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিষয়ক শীর্ষ কর্মকর্তা ডা. অ্যান্থনি ফাউচি জানান, ওই ব্যক্তির রোগ লক্ষণ মৃদু এবং তিনি নিজ বাড়িতে কোয়ারেন্টিনে আছেন।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের এক চিঠির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের এয়ারলাইন্সগুলোকে আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলের ওমিক্রন ছড়ানো দেশগুলো থেকে আসা যাত্রীদের নাম হস্তান্তর করার নির্দেশ দেওয়া হয়েছে।নতুন এই ভ্যারিয়েন্টটির বিষয়ে মূল প্রশ্নগুলোর উত্তর এখনও অজানা। এ পর্যন্ত স্পেন, কানাডা, ব্রিটেন, অস্ট্রিয়া, পর্তুগালসহ দুই ডজন দেশে এটি ছড়িয়েছে।পারস্য উপসাগরীয় দেশগুলোর মধ্যে সৌদি আরবের পর দ্বিতীয় দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত বুধবার ওমিক্রনের প্রথম রোগী শনাক্তের কথা জানিয়েছে।

করোনাভাইরাসের আগের ভ্যারিয়েন্টগুলোর চেয়ে ওমিক্রন সম্ভবত লক্ষণীয়ভাবে বেশি সংক্রামক, প্রাথমিক ইঙ্গিতগুলোতে এমন ধারণাই পাওয়া গেছে। এই ভ্যারিয়েন্টটির আবির্ভাবে নতুন বিধিনিষেধ মহামারীর অর্থনৈতি বিপর্যয় থেকে সম্ভাব্য পুনরুদ্ধারের পথ বন্ধ করে দিতে পারে এমন আশঙ্কায় বিশ্বজুড়ে আর্থিক বাজারগুলোতে উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

দক্ষিণ আফ্রিকার জাতীয় সংক্রামক রোগ ইনস্টিটিউট (এনআইসিডি) জানিয়েছে, প্রাথমিক এপিডেমিওলজিক্যাল তথ্য থেকে ধারণা পাওয়া গেছে ওমিক্রন কিছু প্রতিরোধ এড়াতে সক্ষম, কিন্তু যে টিকাগুলো আছে তা এখনও গুরুতর রোগ ও মৃত্যুর বিরুদ্ধে সুরক্ষা দিতে পারবে। গত মাসে তারা যত ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং করেছে তার ৭৪ শতাংশই নতুন ভ্যারিয়েন্টটি (ওমিক্রন) বলে জানিয়েছে এনআইসিডি।ওমিক্রনের বিস্তার ঠেকানোর চেষ্টায় ২৮ নবেম্বর পর্যন্ত বিশ্বের ৫৬টি দেশ ভ্রমণ বিধিনিষেধ আরোপ করছে বলে জানিয়েছে ডব্লিউএইচও ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.