• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:২৯ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ ফের আগ্রাসনের চেষ্টা করলে ইসরায়েলকে শক্তিশালী জবাবের হুঁশিয়ার ইরানের গাজায় এক গণকবরেই মিলল ৩০০ লাশ ইসরায়েলের গভীরে হামলার দাবি হিজবুল্লাহর বেনজীরের সম্পদ অনুসন্ধানে দুদক দুর্নীতির একটা সীমা থাকে, এটা সাগরচুরি বেনজীরের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট প্রভাবমুক্ত থেকে দুদককে অনুসন্ধান করতে হবে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠক কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই রেয়াত সুবিধা বাতিল, ঢাকা থেকে ১৫ রুটে যত বাড়ছে ট্রেনের ভাড়া চলমান তাপপ্রবাহ আরো কতদিন থাকবে, যা জানা গেল রংধনুর রফিকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে দুদক বেনজীরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান, অগ্রগতির প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন : হাইকোর্ট উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল ঘোষণা

এক উপজেলায় ৩শ কোটি টাকার পশু বিক্রির সম্ভাবনা

বগুড়া প্রতিনিধি আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে বগুড়ার শেরপুরে প্রায় ৩শ কোটি টাকার পশু প্রস্তুত থাকলেও কুরবানির গরু বিক্রি নিয়ে যেমন খামারিরা শঙ্কায় আছেন, তেমনই দুশ্চিন্তায় রয়েছেন ক্রেতারাও।কারণ হিসেবে এ বছর গো-খাদ্যের দাম অত্যাধিকভাবে বৃদ্ধি পাওয়ায় কুরবানির পশু প্রস্তুতকরণে ব্যয় বেশি হয়েছে। অপরদিকে গত ২ বছরে করোনায় লকডাউনে কৃষি খাতসহ ব্যবসা বাণিজ্যে অর্থনৈতিকভাবে ঘাটতি থাকায় অধিকদামে পশু ক্রয় করা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন ক্রেতারা।আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা; এখন পুরোদমে শেরপুরের কুরবানির হাট শুরু হয়েছে। বগুড়ার শেরপুরে এবার কুরবানির জন্য ২৭ হাজার ৮৫১টি পশুর চাহিদা থাকলেও ৫ হাজার ৪শ জন খামারি কুরবানির জন্য ১৭ হাজার ২৯২টি ষাঁড়, ৫ হাজার ৯৫৪টি বলদ, ৩ হাজার ৯৩৬টি গাভী, ৮২টি মহিষ, ১১ হাজার ৩৭৯টি ছাগল, ২ হাজার ৫৩৬টি ভেড়া প্রস্তুত করেছেন; যা চাহিদাকে ছাড়িয়ে ১৩ হাজার ৩২৯টি পশু বেশি প্রস্তুত রয়েছে।

জানা যায়, শেরপুর পৌর শহরের বারোদুয়ারী, উপজেলার ভবানীপুর ইউনিয়নের ভবানীপুর ও ছোনকা, বিশালপুর ইউনিয়নের জামাইল, কুসুম্বী ইউনিয়নের বেলঘড়িয়া, খামারকান্দি ইউনিয়নের খামারকান্দি এছাড়াও আরও কিছু এলাকায় কুরবানি উপলক্ষে পশুর হাট বসেছে। এসব হাটে নিয়মিত পশু ক্রয় বিক্রয় চলছে। তাই শেরপুরের খামারিরা কুরবানির ঈদকে সামনে রেখে খামারে কুরবানি উপযোগী পশু লালন-পালন করে লাভের আশা করছেন।খামারিরা দেশি জাতের প্রচুর গরু লালন-পালন করেছেন। নিজেদের খামারের গরু, ছাগল, ভেড়াসহ কুরবানির প্রাণী হাটে তোলার জন্য ব্যস্ত রয়েছেন তারা।এদিকে বগুড়ার হাটগুলোকে কেন্দ্রে করে মৌসুমি গরুর ব্যাপারীদের আনাগোনা বেড়েছে। গরুর ব্যবসায়ীরা এক জেলা থেকে অন্য জেলার হাটে গরু বিক্রি করে থাকেন।শেরপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রায়হান জানান, শেরপুর উপজেলায় ৫ হাজার ৪শ জন খামারি ৪১ হাজার ১৮০টি পশু প্রস্তুত করেছেন। গত বছর ২৭ হাজার পশু কুরবানি হলেও এবার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৭ হাজার ৮৫১টিপশু। সে ক্ষেত্রে ১৩ হাজার ৩২৯টি পশু উদ্বৃত্ত থাকবে। এ বছর শেরপুর উপজেলায় কুরবানির হাটে প্রায় ৩শ কোটি টাকা কেনাবেচা হবে বলে আমি আশা করছি। এছাড়াও কুরবানি পশুর সুস্থতা নিশ্চিত করার জন্য উপজেলার ছোট বড় সকল হাটে প্রাণিসম্পদ অফিসের ৬টি মেডিকেল টিম সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.