• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি ভারত সিরিজের দল দিল বিসিবি রিয়ালের রেকর্ডে ভয় পান না গার্দিওলা  উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের স্মরণসভায় বক্তারা ডা. জাফরুল্লাহ ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার কণ্ঠ নেতানিয়াহু এ যুগের হিটলার: কাদের টেস্ট পরীক্ষার নামে বাড়তি ফি নেওয়া যাবে না: শিক্ষামন্ত্রী ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা বাজার নিয়ন্ত্রণে আরও সোয়া লাখ টন চাল আমদানির অনুমতি বিজিপির আরও ১৮ সদস্য পালিয়ে বাংলাদেশে ইরান উত্তেজনা বাড়াতে চায় না, পুতিনকে টেলিফোনে রাইসি আমাদের অঞ্চলে আর সংঘাতের প্রয়োজন নেই: সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনকে সমর্থন করায় সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল করল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মিয়ানমারের মানবাধিকারকর্মী জারনির নাম প্রস্তাব ইসরায়েলকে সহায়তা করায় বিক্ষুব্ধ জর্ডানের নাগরিকরা

টমেটো যেভাবে প্রাকৃতিকভাবে উচ্চ রক্তচাপ কমায়

লাইফ স্টাইল টমেটো শরীরের সামগ্রিক সুস্থতার জন্য খুবই পুষ্টিকর এবং স্বাস্থ্যকর একটি সবজি। এটি খাবারের স্বাদ অনেকটা বাড়িয়ে দেয়। সালাদ হিসেবেও টমেটো বেশ জনপ্রিয়। টমেটোতে থাকা ভিটামিন সি, পটাসিয়াম, ফোলেট, ভিটামিন কে, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে গুরুতর অসুস্থতার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এই সবজিটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। 

টমেটো কীভাবে রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে?
উচ্চ রক্তচাপ সাধারণত খাবারে সোডিয়াম গ্রহণের কারণে হয়ে থাকে। উচ্চ পটাশিয়ামযুক্ত যেকোনো খাবার শরীরে সোডিয়ামের পরিমাণ কমাতে পারে। টমেটো পটাশিয়ামের একটি সমৃদ্ধ উৎস। এ কারণে এই সবজিটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথলাইনের প্রতিবেদন অনুযায়ী, টমেটোতে লাইকোপেন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা হৃদরোগের জন্য উপকারী।  টমেটোয় থাকা নানা পুষ্টিগুণ উচ্চ রক্তচাপসহ হৃদরোগের ঝুঁকির কারণগুলি কমাতে উল্লেখযোগ্যভাবে সাহায্য করতে পারে।

উচ্চ রক্তচাপের কারণ কী?

বেশ কয়েকটি কারণে উচ্চ রক্তচাপ বাড়তে পারে। যেমন- অস্বাস্থ্যকর খাবার খাওয়া,শারীরিক কার্যকলাপের অভাব, অ্যালকোহল গ্রহণ, ডায়াবেটিস,মানসিক চাপ, স্থূলতা ও বংশগত। 

কেন আপনার ডায়েটে টমেটো যোগ করা উচিত?

টমেটো হল ভিটামিন সি, পটাশিয়াম, ফোলেট, ভিটামিন কে, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টসহ বিভিন্ন পুষ্টির ভাণ্ডার। এই শক্তিশালী সবজিটি অসুস্থতার বিরুদ্ধে লড়াই করে এবং আপনার ত্বককে উজ্জ্বল করে তোলে। এটি হার্টের স্বাস্থ্য এবং পেশির জন্য দারুণ উপকারী। 

টমেটো শুধু খেতেই সুস্বাদু নয়, এটি ক্যান্সারের মতো গুরুতর রোগ থেকেও সুরক্ষা দেয়। এটি ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। টমেটোতে উপস্থিত লাইকোপিন অ্যান্টি-কার্সিনোজেনিক বৈশিষ্ট্য পাকস্থলী এবং ফুসফুসের ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। টমেটো ফাইবার, কোলিন, ভিটামিন সি এবং পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর পুষ্টির একটি বড় উৎস। হেলথলাইনের মতে, এগুলিতে উপস্থিত লাইকোপিন রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। এর ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তোলে টমেটো। ত্বকে টমেটো লাগালে বিভিন্ন উপায়ে উপকারী হতে পারে। এর ফলে ত্বকের অতিরিক্ত তেল কমে, ব্রণ দূর হয়। 
সূত্র: ইন্ডিয়া ডট কম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.