• শনিবার, ২৫ মে ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ নিম্নচাপ এগোচ্ছে বাংলাদেশের দিকে, শনিবার রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে কোপার আগে কোস্টারিকা থেকে অবসর কেইলর নাভাসের শেষ পর্যন্ত জাভিকে বরখাস্তই করল বার্সা যুক্তরাষ্ট্রের কাছে হার নিয়ে সাকিব, ‘টি-টোয়েন্টিতে ছোট-বড় দল বলে কিছু নেই’ ফিফার জরিমানা নিয়ে বিবৃতিতে যা বললেন সালাম মুর্শেদী পিওলিকে বরখাস্ত করল এসি মিলান কয়েক ঘণ্টা পর মেরিল–প্রথম আলোর জমকালো আসর সবচেয়ে বাজে পরামর্শ নিয়ে মুখ খুললেন জ্যাকুলিন নতুন লুকে আনুশকা! কানে নিজের ছবির প্রিমিয়ারে থাকবেন ইরানের দণ্ডপ্রাপ্ত সেই নির্মাতা যে কারণে বিয়ে করতে চান না, জানালেন প্রভাস বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের মতবিনিময় মহাসড়ক যেন ময়লার ভাগাড় কুড়িগ্রামে মাদকসহ যুবক গ্রেফতার বিরামপুরে শ্রেণিকক্ষে যৌন হয়রানি, ইউএনও কার্যালয়ে অভিযোগ শিক্ষার্থীদের

বশেমুরকৃবিতে বীজ প্রযুক্তি বিষয়ক পোস্টগ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্সের প্রশিক্ষণ

গাজীপুর প্রতিনিধি কৃষির মৌলিক উপকরণ ভালো বীজ উৎপাদন, সংরক্ষণ, ও বিপনন বিষয়ে বীজ প্রযুক্তির উপর ৩ মাসব্যাপী পোস্টগ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভবনে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া। 

ভাইস-চ্যান্সেলর তার বক্তব্যে বলেন, গুণগতমানের বীজ খাদ্য উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশ্বপরিস্থিতি বিবেচনায় খাদ্য ঘাটতি মোকাবেলায় বাংলাদেশকে গুণগতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও কৃষকের মাঝে ছড়িয়ে দিতে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন, ভালো বীজ উৎপাদনে ও বৈশ্বিক সংকট মোকাবেলায় দক্ষ জনশক্তি এবং নিবেদিত প্রাণ গবেষকগণের নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। কারণ আমাদের বাহিরের দেশের বীজের উপর নির্ভরশীল না হওয়া ভালো। কারণ কোন কারণে দূষিত বীজ এদেশে একবার ঢুকে গেলে আমাদের সমূহ ক্ষতি হবে এজন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনকে সক্ষমতা বাড়াতে হবে। জলবায়ু পরিবর্তন ও মানুষ্যসৃষ্ট দুর্যোগের ফলে বিশ্বে খাদ্যের ঘাটতি মোকাবেলায় আমাদের নিজেদের সক্ষমতা বাড়াতে হবে কারণ টাকা থাকলেই আমরা খাদ্য কিনতে পারবো না। এজন্য বীজের সাথে সম্পৃক্ত সকল কৃষি বিজ্ঞানীদের এগিয়ে আসার আহবান জানান। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, বিএডিসির সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মোঃ মোস্তাফিজুর রহমান এবং প্রোগ্রাম ডাইরেক্টর পার্টনার ড. এ. কে. এম. মিজানুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েস।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. এম. ময়নুল হক এবং সহযোগী কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. এ. কে. এম. আমিনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে আগত ৩০ জন প্রশিক্ষণার্থী এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.