• শনিবার, ২৫ মে ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ নিম্নচাপ এগোচ্ছে বাংলাদেশের দিকে, শনিবার রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে কোপার আগে কোস্টারিকা থেকে অবসর কেইলর নাভাসের শেষ পর্যন্ত জাভিকে বরখাস্তই করল বার্সা যুক্তরাষ্ট্রের কাছে হার নিয়ে সাকিব, ‘টি-টোয়েন্টিতে ছোট-বড় দল বলে কিছু নেই’ ফিফার জরিমানা নিয়ে বিবৃতিতে যা বললেন সালাম মুর্শেদী পিওলিকে বরখাস্ত করল এসি মিলান কয়েক ঘণ্টা পর মেরিল–প্রথম আলোর জমকালো আসর সবচেয়ে বাজে পরামর্শ নিয়ে মুখ খুললেন জ্যাকুলিন নতুন লুকে আনুশকা! কানে নিজের ছবির প্রিমিয়ারে থাকবেন ইরানের দণ্ডপ্রাপ্ত সেই নির্মাতা যে কারণে বিয়ে করতে চান না, জানালেন প্রভাস বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের মতবিনিময় মহাসড়ক যেন ময়লার ভাগাড় কুড়িগ্রামে মাদকসহ যুবক গ্রেফতার বিরামপুরে শ্রেণিকক্ষে যৌন হয়রানি, ইউএনও কার্যালয়ে অভিযোগ শিক্ষার্থীদের

মুইজ্জুর দলের ভূমিধস বিজয়ে যা বলল চীন

আন্তর্জাতিক ডেস্ক মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেয়েছে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)।

দেশটির নির্বাচন কমিশন পার্লামেন্টের ৮৬টি আসনের ফল প্রকাশ করেছে তার মধ্যে পিএনসির প্রার্থীরা পেয়েছেন ৭০টি আসন। পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য এ অবস্থান যথেষ্ট।মুইজ্জুর দলের ভূমিধস বিজয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, চীন মালদ্বীপের সঙ্গে কাজ করতে ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে  ইচ্ছুক। বিভিন্ন ক্ষেত্রে দ্বীপরাষ্ট্রটির সঙ্গে তারা সহযোগিতা করতে প্রস্তুত।বেইজিং বলেছে, মালদ্বীপের সঙ্গে তারা সম্পর্ক শক্তিশালী করবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বেইজিংয়ের লক্ষ্য চীন-মালদ্বীপের সমন্বিত কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব অব্যাহতভাবে গভীর করা। পাশাপাশি ‘চীন ও মালদ্বীপের অভিন্ন ভবিষ্যতের সাথে একটি সম্প্রদায় গঠন ত্বরান্বিত করা যা দুই জনগণকে আরও ভালোভাবে উপকৃত করবে।’ 

ওয়েনবিন বলেন, সফলভাবে সংসদীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য আমরা মালদ্বীপকে অভিনন্দন জানাই এবং মালদ্বীপের জনগণের পছন্দের প্রতি পূর্ণ শ্রদ্ধা জানাই।

মালদ্বীপের এবারের সংসদ নির্বাচন দু’টি কারণে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। মুইজ্জুর ‘ভারতবিরোধী অবস্থান’ এবং ‘চীন ঘেঁষা নীতি’ মালদ্বীপের মানুষের কাছে কতটা গ্রহণযোগ্য তা পরখ করার একটা পরিসর তৈরি করছিল এই নির্বাচন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.