• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ ফের আগ্রাসনের চেষ্টা করলে ইসরায়েলকে শক্তিশালী জবাবের হুঁশিয়ার ইরানের গাজায় এক গণকবরেই মিলল ৩০০ লাশ ইসরায়েলের গভীরে হামলার দাবি হিজবুল্লাহর বেনজীরের সম্পদ অনুসন্ধানে দুদক দুর্নীতির একটা সীমা থাকে, এটা সাগরচুরি বেনজীরের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট প্রভাবমুক্ত থেকে দুদককে অনুসন্ধান করতে হবে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠক কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই রেয়াত সুবিধা বাতিল, ঢাকা থেকে ১৫ রুটে যত বাড়ছে ট্রেনের ভাড়া চলমান তাপপ্রবাহ আরো কতদিন থাকবে, যা জানা গেল রংধনুর রফিকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে দুদক বেনজীরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান, অগ্রগতির প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন : হাইকোর্ট উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল ঘোষণা

রাষ্ট্রপতি নির্বাচন : প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত চাওয়া রিটের শুনানি কাল

বিশেষ প্রতিনিধি মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণার প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত চাওয়া রিটের শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চে রিট দুটির শুনানির জন্য রাখা হয়েছে।মঙ্গলবারের কার্যতালিকায় রিট আবেদন দুটি শুনানির জন্য উঠলে আদালত বুধবার সকাল ১১টায় শুনানির জন্য রাখেন। 

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি ঘোষণার প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত চেয়ে গত ৭ মার্চ হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান। আরেকটি রিট করেন আইনজীবী আব্দুল মোমেন চৌধুরী। প্রজ্ঞাপন স্থগিতের পাশাপাশি মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি হিসেবে ঘোষণার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে রুল চাওয়া হয় রিটে।রাষ্ট্রপতি পদে একমাত্র প্রার্থী হিসেবে মো. সাহাবুদ্দিনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর রাষ্ট্রপতি পদে তাঁকে যোগ্য ঘোষণা করে গত ১৩ ফেব্রুয়ারি জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, জানতে নির্বাচন কমিশন ও প্রধান নির্বাচন কমিশনারের প্রতি রুল জারির আরজি জানানো হয়। পরে রিট দুটি গত ১৩ মার্চ বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের দ্বৈত বেঞ্চে শুনানির জন্য উঠলে শুনতে বিব্রত বোধ করেন হাইকোর্ট। এরপর আদালত রিট দুটি কার্যতালিকা থেকে বাদ দিয়ে প্রয়োজনীয় আদেশের জন্য নথি প্রধান বিচারপতির দপ্তরে পাঠানোর আদেশ দেন।আইনজীবী এম এ আজিজ খান কালের কণ্ঠকে বলেছিলেন, ‘রিটটি শুনানির সময় বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি আহমেদ সোহেল জানান, তিনি প্রায় পাঁচ বছর দুদকের আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করেছেন। নির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দুদকের সাবেক কমিশনার। যে কারণে তিনি রিটটি শুনতে বিব্রতবোধ করেছেন। পরে আদালত রিট আবেদনটি প্রধান বিচারপতির দপ্তরে পাঠানোর আদেশ দেন।’ এরপরই প্রধান বিচারপতি রিট দুটি শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দেন। বাংলাদেশের রাষ্ট্রপতি পদে নির্বাচনে গত ১২ ফেব্রুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী মো. সাহাবুদ্দিন। মো. আবদুল হামিদের উত্তরসূরি হিসেবে তিনি হবেন বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি। আগামী ২৩ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষে মো. সাহাবুদ্দিন রাষ্ট্রের সর্বোচ্চ পদের দায়িত্ব নেবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.