• রবিবার, ১৯ মে ২০২৪, ১০:০০ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার  অভয়নগরে শিক্ষার্থীদের উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং সম্পর্কিত প্রশিক্ষণ অভয়নগরে সরকারীভাবে ধান চাল সংগ্রহের উদ্বোধন অভয়নগরে মেধা অন্বেষন ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত অভয়নগরে দুদক কর্তৃক সততা স্টোরের অর্থ ও শিক্ষা উপকরণ বিতরণ আশুলিয়া টু চান্দুরা চৌরাস্তা যানজটের দুর্ভোগ,,,  অভয়নগরে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানকে সংবর্ধনা যশোর গোয়েন্দা শাখা (ডিবি)অভিযান চালিয়ে ৪ বোতল বিদেশী মদ উদ্ধার সহ আটক -১ অভয়নগরে পায়রাহাট ইউনাইটেড কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান স্বীকৃতি অর্জনে আনন্দ শোভাযাত্রা নড়াইলের ইউপি চেয়ারম্যান  মোস্তফা কামাল’কে গুলি করে হত্যাকান্ডের ঘটনায় আটক -৪ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার আশুলিয়ায় ২৪ ঘণ্টায় ছয় জনের মরদেহ উদ্ধার ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন মামুনুল হক যুক্তরাষ্ট্র সিরিজ খেলা হচ্ছে না তাসকিনের, বিকল্প ভাবনায় হাসান দুই সিনেমা নিয়ে ফিরছেন আফরান নিশো

বিমানের আন্তর্জাতিক রুট বাড়ছে

বিশেষ প্রতিনিধি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আন্তর্জাতিক রুটের সংখ্যা বাড়ছে। বর্তমানে ২১টি আন্তর্জাতিক রুটে পরিচালিত হচ্ছে বিমানের ফ্লাইট। এ সংখ্যা ২৫টিতে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন রুট ঢাকা থেকে জাপানের নারিতায় ফ্লাইট চালু হতে পারে। রুট বাড়ানোর পাশাপাশি বিমানের সক্ষমতা বাড়ছে।কর্মকর্তারা জানান, বিমানের বহরে নিজস্ব উড়োজাহাজ ১৮টি; লিজে আছে তিনটি। সব মিলিয়ে উন্নতমানের যাত্রীসেবায় বিমানের বহরে ২১টি অত্যাধুনিক উড়োজাহাজ আছে। এসব উড়োজাহাজের কয়েকটির নাম দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নামগুলোর মধ্যে রয়েছে– ‘আকাশবীণা’, ‘হংসবলাকা’, ‘গাঙচিল’, ‘রাজহংস’ ইত্যাদি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম জানান, দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষাই জন্ম দিয়েছে বিমানের। এর ডানায় চড়ে এখন বিশ্বের একপ্রান্ত থেকে অপরপ্রান্তে পৌঁছে যাচ্ছে বাংলার মানুষ। স্বপ্নটা সত্য হয়েছিল ১৯৭২ সালের ৪ জানুয়ারি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ হাতে গড়েন এ প্রতিষ্ঠান। সরকারের দেওয়া বিমানবাহিনীর একটি ডিসি-৩ এয়ারক্র্যাফটের মধ্য দিয়ে শুরু হয় যাত্রা। ১৯৭২ সালের ৭ মার্চ চট্টগ্রাম ও সিলেটে এবং ৯ মার্চ যশোরে একটি ফ্লাইটের মাধ্যমে আকাশে ওড়ে বিমান।

এভাবেই শুরু হয়েছিল বিমানের অভ্যন্তরীণ কার্যক্রম। এরপর থেকে আর পিছু ফিরে তাকাতে হয়নি। তিনি বলেন, বিমানে শুধু লাভের বিষয়টি চিন্তা করা যাবে না। কোনো কোনো ক্ষেত্রে রাষ্ট্রের স্বার্থে লোকসান হলে দু-একটি আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করতে হয়। প্রতি বছরই বিমানের রাজস্ব আয় বাড়ছে।  শফিউল আজিম সমকালকে জানান, বিমানের আরও কিছু আন্তর্জাতিক রুট চালুর পরিকল্পনা তাদের আছে। টার্গেট আছে ২৫টি আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার। এ লক্ষ্যে এরই মধ্যে শতাধিক স্মার্ট কেবিনক্রুসহ বিভিন্ন বিভাগের জনবল নিয়োগ করা হয়েছে। এসব জনবল নিয়োগ নিয়ে এখন পর্যন্ত কোনো বিতর্ক দেখা দেয়নি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের স্বপ্ন অনুযায়ী বাস্তবায়ন হচ্ছে বিমানের এসব পরিকল্পনা। ঢাকা-নারিতা সরাসরি ফ্লাইট পরিচালনার বিষয়টি জোরেশোরে চলছে। এরই মধ্যে জনবল নিয়োগসহ সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে এ ফ্লাইট চালু হবে।ঢাকা-নারিতা রুটে যাত্রী পরিবহনে বিমানের লাভের প্রসঙ্গে শফিউল আজিম বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স একটি লাভজনক রাষ্ট্রীয় সংস্থা। কিন্তু সবসময় লাভের কথা ভাবা যাবে না। জাপান এবং বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক বিদ্যমান। উভয় দেশের মধ্যে এ সম্পর্ক বজায় রাখতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.