• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ ফের আগ্রাসনের চেষ্টা করলে ইসরায়েলকে শক্তিশালী জবাবের হুঁশিয়ার ইরানের গাজায় এক গণকবরেই মিলল ৩০০ লাশ ইসরায়েলের গভীরে হামলার দাবি হিজবুল্লাহর বেনজীরের সম্পদ অনুসন্ধানে দুদক দুর্নীতির একটা সীমা থাকে, এটা সাগরচুরি বেনজীরের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট প্রভাবমুক্ত থেকে দুদককে অনুসন্ধান করতে হবে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠক কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই রেয়াত সুবিধা বাতিল, ঢাকা থেকে ১৫ রুটে যত বাড়ছে ট্রেনের ভাড়া চলমান তাপপ্রবাহ আরো কতদিন থাকবে, যা জানা গেল রংধনুর রফিকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে দুদক বেনজীরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান, অগ্রগতির প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন : হাইকোর্ট উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল ঘোষণা

রাজধানীতে শেষ রাতে কালবৈশাখীর সঙ্গে বৃষ্টির দেখা মিলেছে

বিশেষ প্রতিনিধি রাজধানীতে শেষ রাতে কালবৈশাখীর সঙ্গে বৃষ্টির দেখা মিলেছে। দুঃসহ গরমের পর বৃষ্টি হওয়ায় স্বস্তি ফিরেছে নগরবাসীর মধ্যে। সোমবার (১ মে) সাহরির সময় সাড়ে ৩টার দিকে শুরু হয় মেঘের ঘনঘটা ও তীব্র বাতাস। এরপরই শুরু হয় গগনবিদারী মেঘের গর্জন ও প্রবল বৃষ্টি।

ভোড় ৫টা পর্যন্ত চলতে থাকে ফোঁটা ফোঁটা বৃষ্টি। আবহাওয়াবিদ হাফিজুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘গত শুক্রবার রাত থেকে ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। তবে তা হচ্ছে বিক্ষিপ্তভাবে এবং খুব অল্প সময়ের জন্য। আগামী সোমবার ও মঙ্গলবার সারা দেশে বৃষ্টিপাত হতে পারে। আর এখন বৃষ্টির সঙ্গে ঝোড়ো বাতাস থাকবে, এটাই স্বাভাবিক। সারা দেশে বৃষ্টি শুরু হলে তাপমাত্রাও সহনীয় পর্যায়ে আসবে। আবহাওয়াবিদরা জানান, সোমবার (২ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, ঢাকা, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

গত শনিবার পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চল দিয়ে মেঘমালা দেশে ঢুকেছে। এতে সন্ধ্যার পর বেশ কয়েকটি অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। গত শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে কালবৈশাখী হয়েছে। গতিবেগ ছিল ঘণ্টায় ৫৯ কিলোমিটার। গতকালও দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ থেকে ১২টি জেলায় কালবৈশাখী হয়েছে।এদিকে গত শনিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।তা ছাড়া তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছিল, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাঙামাটি, রাজশাহী, পাবনা জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমবে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। আগামী তিন দিন বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁর বদলগাছিতে ১৮ ডিগ্রি সেলসিয়াস। আর দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেট ও বদলগাছিতে ৩৮ মিলিমিটার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.