• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ মেসির ছেলে বলে কথা—নাটমেগ করার পর ফাউলের শিকার, এরপরও গোল ক্রিকেট বিশ্বকাপ জেতার চেয়ে অলিম্পিকে পদক জেতা অনেক বড় ব্যাপার—বললেন মাশরাফি তিন সপ্তাহ পর কোচের দেখা পেলেন বাবর-শাহিনরা ম্যানচেস্টার সিটি যে ৫ কারণে প্রিমিয়ার লিগ জিতল যেভাবে পারফর্ম করেন, এবার সেভাবে চান না মেহেদী ক্লপের কথা বলতে গিয়ে চোখ ছলছল গার্দিওলার ক্লপ বিদায়ী বক্তব্যে বললেন, ‘আমিও কাঁদব’ কলকাতার দুশ্চিন্তা: ১০ দিনের বিরতি, সল্টের অভাব পূরণের চ্যালেঞ্জ ভারতের নাগরিকত্ব লাভের পর প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার পদ স্থগিতের পর ডিপজল জানালেন, ‘নিপুণের পেছনে বড় শক্তি আছে’ ডিপজলের শিল্পী সমিতির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা অমিতাভ-অনিলের পথে হাঁটলেন জ্যাকি প্রথমবার ওয়েব সিরিজে এলিটার গান বার্বি সেজে বিপাকে কিয়ারা! হীরামান্ডি অভিনেত্রী শারমিনের স্বামী ৫৩,৮০০ কোটি রুপির মালিক!

ভেনিজুয়েলার প্রেসিডেন্টকে অপহরণের চেষ্টা যুক্তরাষ্ট্রের!

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অপহরণ করে যুক্তরাষ্ট্রে নিয়ে যেতে সাবেক মার্কিন সেনা সদস্যরা দেশটিতে এসেছিলেন। কিন্তু পরিকল্পনা ব্যর্থ হয় এবং তারা ধরা পড়ে যান।

ভেনিজুয়েলার রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো এক ভিডিওতে একজন আমেরিকানকে দোষ স্বীকার করে নিতে দেখা গেছে।

যদিও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে কিছু না জানার দাবি করেছেন, তবে রাশিয়া বলছে, ট্রাম্পের বক্তব্যে তাদের আস্থা নেই৷

বুধবার (৭ মে) ভেনিজুয়েলা সরকারের পক্ষ থেকে বলা হয়, তারা দুজন মার্কিন নাগরিককে গ্রেফতার করেছে, যারা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর হামলা চালাতে গিয়ে ধরা পড়েছেন। তাদের বিচারের আওতায় আনা হবে।

এ বিষয়ে মাদুরো বলেন, আসামিরা প্রমাণসহ ধরা পড়েছে, নিজেদের দোষ স্বীকার করেছে এবং ভেনিজুয়েলার ফৌজদারি আদালতে তাদের বিচার হবে। আইনের আওতায় তাদের বিচার প্রক্রিয়ার নিশ্চয়তা দেয়া হচ্ছে এবং বিচার প্রক্রিয়া স্বচ্ছ হবে।

কারাকাস বিমানবন্দর থেকে ৬০ কিলোমিটার পশ্চিমে বিচ্ছিন্ন উপকূলীয় শহর চুয়াও এ অভিযান চালিয়ে ওই দুই মার্কিনিকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় জড়িত সন্দেহভাজন আরা আটজন অভিযানে নিহত হয়েছেন। অভিযান শেষে কর্তৃপক্ষ দলটির ব্যবহার করা নৌকার কয়েকটি ছবি প্রকাশ করেছে। নৌকায় অস্ত্র, গোলাবারুদ এবং যোগাযোগের যন্ত্র পাওয়া যায়।

আটক দুই মার্কিনি লুকা ডেনম্যান (৩৪) এবং আইরান বেরির (৪১) সঙ্গে ভালো এবং সম্মানজনক আচরণ করা হচ্ছে বলে জানান মাদুরো। তিনি বলেন, তারা দুজনই যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনীর সদস্য।

তবে যুক্তরাষ্ট্র সরকার এ ঘটনায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।ট্রাম্প বলেন, ব্যর্থ এ অভিযানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো সম্পর্ক নেই।

ভেনিজুয়েলার অ্যাটর্নি জেনারেল অবশ্য এ পরিকল্পনার সঙ্গে যুক্তরাষ্ট্র সমর্থিত বিরোধী দলের নেতা হুয়ান গুয়াইদো জড়িত বলে অভিযোগ করেছেন।

বুধবার টেলিভিশনে দেখানো ভিডিওতে ডেনম্যানকে বলতে শোনা যায়, তাকে কারাকাস বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে নির্দেশ দেয়া হয়েছিল। যাতে মাদুরোকে ধরার পর সেখান থেকে প্লেনে করে যুক্তরাষ্ট্র নিয়ে যাওয়া যায়।

টেলিভিশনে ভিডিও দেখানো শেষ হলে মাদুরো বলেন, ট্রাম্প এই অভিযানের প্রধান পরিচালক।
ভিডিওটি অজানা কোনো স্থানে ধারণ করা হয়েছে, যেখানে ক্যামেরার আড়ালে থাকা একজন ইংরেজিতে ডেনম্যানকে প্রশ্ন করেছেন। ডেনম্যান যুক্তরাষ্ট্রের স্পেশাল অপারেশন ফোর্সের সাবেক সদস্য। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা জর্ডান গুডরো এ কাজের জন্য তাকে নিয়োগ দিয়েছেন।

গুডরো ফ্লোরিডার সিকিউরিটি ফার্ম সিলভারকর্প ইউএসএ-র প্রধান।

সিলভারকর্প বিরোধী দলের নেতা হুয়ান গুয়াইদোর সঙ্গে মাদুরোকে দেশ থেকে সরিয়ে দিতে একটি চুক্তি স্বাক্ষর করেছে বলেও দাবি করেন ডেমম্যান। যদিও সিলভারকর্প এ অভিযোগ অস্বীকার করেছে।

মাদুরোর সমর্থক দেশ রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একই দিন এ বিষয়ে দেয়া এক বিবৃতিতে এ পরিকল্পনায় ওয়াশিংটন জড়িত না থাকার দাবি বিশ্বাসযোগ্য নয় বলে জানিয়েছে।

বিশ্বজুড়ে করোনা মহামারির এ সময়ে এ কাণ্ডের তীব্র নিন্দাও জানিয়েছে দেশটি৷

সূত্র: এএফপি, রয়টার্স, এপি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.