• রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার  অভয়নগরে শিক্ষার্থীদের উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং সম্পর্কিত প্রশিক্ষণ অভয়নগরে সরকারীভাবে ধান চাল সংগ্রহের উদ্বোধন অভয়নগরে মেধা অন্বেষন ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত অভয়নগরে দুদক কর্তৃক সততা স্টোরের অর্থ ও শিক্ষা উপকরণ বিতরণ আশুলিয়া টু চান্দুরা চৌরাস্তা যানজটের দুর্ভোগ,,,  অভয়নগরে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানকে সংবর্ধনা যশোর গোয়েন্দা শাখা (ডিবি)অভিযান চালিয়ে ৪ বোতল বিদেশী মদ উদ্ধার সহ আটক -১ অভয়নগরে পায়রাহাট ইউনাইটেড কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান স্বীকৃতি অর্জনে আনন্দ শোভাযাত্রা নড়াইলের ইউপি চেয়ারম্যান  মোস্তফা কামাল’কে গুলি করে হত্যাকান্ডের ঘটনায় আটক -৪ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার আশুলিয়ায় ২৪ ঘণ্টায় ছয় জনের মরদেহ উদ্ধার ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন মামুনুল হক যুক্তরাষ্ট্র সিরিজ খেলা হচ্ছে না তাসকিনের, বিকল্প ভাবনায় হাসান দুই সিনেমা নিয়ে ফিরছেন আফরান নিশো

অরক্ষিত বেশির ভাগ রানওয়ে

ঢুকে পড়ে গরু-ছাগল!

নিজস্ব প্রতিবেদক : দেশের বেশিরভাগ বিমানবন্দরের রানওয়ে অরক্ষিত। বিশেষ করে কক্সবাজার, বরিশাল, রাজশাহী ও সৈয়দপুর বিমানবন্দরের সীমানা প্রাচীর গলে নিয়মিত বহিরাগতদের যাতায়াতের ঘটনা ঘটলেও নজর নেই কর্তৃপক্ষের। ঝুঁকি নিয়েই যাত্রী পরিবহন করতে হচ্ছে এয়ারলাইন্সগুলোকে। এমন অবহেলার জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের শাস্তি ও দ্রুত পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা।
তথ্য মতে, গত ৩০ অক্টোবর কক্সবাজার বিমানবন্দরের রানওয়েতে গরুর সঙ্গে উড়োজাহাজের ধাক্কা লাগে। এতে দুটি গরুর প্রাণের বিনিময়ে পাইলটের দক্ষতায় বড় বিপদ থেকে বেঁচে যান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের শতাধিক যাত্রী। এরপরই বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠে।
আন্তর্জাতিক বিমানবন্দর হওয়ার অপেক্ষায় থাকা কক্সবাজার বিমানবন্দরের সীমানা প্রাচীরের কাছাকাছি গেলে দেখা যায়, নিয়মিত যাতায়াত করে সাধারণ মানুষ, ঢুকে পড়ে গরু-ছাগল। যা উড়োজাহাজ ওঠা-নামাকে চরম ঝুঁকিতে ফেলেছে।
একই অবস্থা বরিশাল বিমানবন্দরের, যেখানে নিয়মিত প্রবেশ করেন বাইরের মানুষ। রানওয়ের অ্যাসফল্ট সারফেস ক্ষয়ে গেছে। দুটি উড়োজাহাজ পাশাপাশি দাঁড়ানো ও চলাচলের জন্য নির্মিত অ্যাপ্রোনটিও পর্যাপ্ত নয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে।
শুধু তাই নয়, সীমানা প্রাচীর পার হয়ে মানুষ ও গবাদিপশু প্রবেশ করে রাজশাহী ও সৈয়দপুর বিমানবন্দরে। যশোরে আছে শিয়ালের উৎপাত।
বিমানবন্দরগুলোকে সুরক্ষিত ও ফ্লাইট সেফটি নিশ্চিতে কী ব্যবস্থা নেওয়া হয়, তা জানতে বিমানবন্দরগুলোর দায়িত্বে থাকা বেবিচকের তত্ত্ববধায়ক প্রকৌশলী হাবিব রহমানের কার্যালয়ে গেলে ফটকেই আটকে দেওয়া হয়। বারবার চেষ্টার পরও সাড়া দেননি তিনি।
বেবিচকের সাবেক চেয়ারম্যান এয়ার কমোডর (অব.) ইকবাল হোসেন বলেন, একজন ব্যক্তি এক জায়গায় বেশিদিন থাকলে তিনি দুর্নীতির আশ্রয় নেবেন। সে জায়গায় তিনি একটা রাজত্ব কায়েম করতে সিন্ডিকেট তৈরি করবেন। তাই দায়িত্ব ভাগ ভাগ করে দেওয়াটাই ভালো।
তিনি বলেন, একজনের পক্ষে ৬টা বিমানবন্দরের দেখভাল করা খুবই কঠিন। একজন যদি একটা বা দুটি এয়ারপোর্ট দেখেন, তাহলে সে পুরো সময়টা সেখানে দিতে পারবেন।
বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, গরু সেখানে কিভাবে গেল? এরকম অনেক ধরনের প্রশ্ন আছে। এ জায়গাগুলো আমাদের এড্রেস করতে হবে। এই জায়গাটা হস্তান্তর করতে না পারায় প্রশাসনের অবহেলা আছে। আমি বিশ্বাস করি আমরা দ্রুত এ ব্যাপারে একটা সফলতা আনতে পারব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.