• সোমবার, ২০ মে ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ নওয়াপাড়া পৌর মেয়রের সুসজ্জিত নতুন অফিস উদ্বোধন অন-অনুমোদিত ও ভেজাল ইউনানী, আয়ুর্বেদিক কোম্পানির প্রাণঘাতী ঔষধে বাজার সয়লাব টানা চারবার চ্যাম্পিয়ন হয়ে ম্যান সিটির ইতিহাস দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু বাফুফের টি–টোয়েন্টি বিশ্বকাপ: ভারত–পাকিস্তান ফাইনাল দেখছেন কাইফ স্টার স্পোর্টসের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন রোহিত শর্মা অবশেষে ২০০ টপকে জিতল হায়দরাবাদ ফাঁস হওয়া ছবি নিয়ে যা বললেন পরিচালক নির্বাচন যে খুব সহজ কাজ নয়, সেটি টের পাচ্ছেন কঙ্গনা! প্রচণ্ড গরমেও আমরা মাথা ঠান্ডা রাখি… ২৫ দিন পর বাড়িতে ফিরলেন, কোথায় ছিলেন এই অভিনেতা? শূন্য থেকে বলিউডের শীর্ষে ভোটে জিতলে অভিনয়কে বিদায় জানাবেন কঙ্গনা শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পেয়ে যা বললেন জায়েদ খান অভিনেত্রীর মৃত্যুর শোক সইতে না পেরে স্বামীর আত্মহত্যা

মানসিক চাপ নিয়ন্ত্রণে কি করবেন

বিশেষ প্রতিনিধি পারিবারিক, অর্থনৈতিক, কর্মক্ষেত্র, সম্পর্কের টানাপোড়নসহ নানা কারণে মানসিক চাপ হতে পারে। এর ফলে উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগ এবং স্ট্রোকসহ বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা দেখা দেয়। সাধারণত দীর্ঘস্থায়ী মানসিক চাপের ফলে মানসিক অস্থিরতা, অবসাদ মতো উপসর্গ দেখা যায়। এ ছাড়াও পেশির দুর্বলতা, ক্লান্তি, মাথা যন্ত্রণা কিংবা অনিদ্রার মতো সমস্যা দেখা দিতে পারে শরীরে। মানসিক চাপ শরীরের বিভিন্ন অংশকে প্রভাবিত করতে পারে। বিশেষ করে হৃৎপিণ্ডের উপর এর মারাত্মক প্রভাব পড়তে পারে। হৃদ্‌রোগের ঝুঁকি এড়াতে এ কারণে বার বার মানসিক চাপ কমানোর কথা বলেন চিকি‌ৎসকেরা। 

মানসিক চাপ নিয়ন্ত্রণে যা করবেন

১.নিয়মিত শরীরচর্চা করলে শরীরে এন্ডরফিন হরমোনের মাত্রা স্বাভাবিক হয়। এর ফলে মন ভালো থাকে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। সপ্তাহে অন্তত ১৫০ মিনিট হালকা শরীরচর্চা করুন। জিমে না গিয়ে জগিং, সাঁতার কাটা, সাইক্লিং করলেও উপকার পাবেন। 

২. প্রতি দিন অন্তত পক্ষে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। সারা দিনের কাজের পর শরীর এবং মনকে নতুন করে কর্মোপযোগী করে তুলতে ঘুমের প্রয়োজন আছে। এ কারণে হৃৎপিণ্ড সুস্থ রাখতে ঘুমের বিকল্প নেই।

৩. মানসিক স্বাস্থ্য ভালো রাখতে খাবারেরও ভূমিকা রয়েছে। প্রতি দিনের খাদ্যতালিকায় টাটকা শাকসবজি, ফল, দানাশস্য রাখার চেষ্টা করুন। ক্যাফিনজাতীয় খাবার, অতিরিক্ত চিনি আছে এমন খাবারিএড়িয়ে চলুন। 

৪. সারাক্ষণ কাজ এবং পরিবারের সকলের খেয়াল রাখতে গিয়ে নিজের যত্ন নেওয়ার সময় পাচ্ছেন না?এতে নিজেরই ক্ষতি হচ্ছে। যখনই সময় পান নিজের পরিচর্যা করুন। এতে মানসিক চাপ অনেকটাই কমবে।

৫. মোবাইল ফোন আর ইন্টারনেটের এই যুগে মানুষের মধ্যে সামাজিকতা অনেকটা কমে গেছে। অবসাদ, মানসিক চাপ কাটাতে পরিবার-পরিজন, বন্ধুবান্ধবদের সঙ্গে বেশি করে সময় কাটাতে হবে। নিজের কোনো প্রিয়জনের সঙ্গে ভাগ করে নিন। এতে মানসিক চাপ কমবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.