• শনিবার, ২৫ মে ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ নিম্নচাপ এগোচ্ছে বাংলাদেশের দিকে, শনিবার রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে কোপার আগে কোস্টারিকা থেকে অবসর কেইলর নাভাসের শেষ পর্যন্ত জাভিকে বরখাস্তই করল বার্সা যুক্তরাষ্ট্রের কাছে হার নিয়ে সাকিব, ‘টি-টোয়েন্টিতে ছোট-বড় দল বলে কিছু নেই’ ফিফার জরিমানা নিয়ে বিবৃতিতে যা বললেন সালাম মুর্শেদী পিওলিকে বরখাস্ত করল এসি মিলান কয়েক ঘণ্টা পর মেরিল–প্রথম আলোর জমকালো আসর সবচেয়ে বাজে পরামর্শ নিয়ে মুখ খুললেন জ্যাকুলিন নতুন লুকে আনুশকা! কানে নিজের ছবির প্রিমিয়ারে থাকবেন ইরানের দণ্ডপ্রাপ্ত সেই নির্মাতা যে কারণে বিয়ে করতে চান না, জানালেন প্রভাস বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের মতবিনিময় মহাসড়ক যেন ময়লার ভাগাড় কুড়িগ্রামে মাদকসহ যুবক গ্রেফতার বিরামপুরে শ্রেণিকক্ষে যৌন হয়রানি, ইউএনও কার্যালয়ে অভিযোগ শিক্ষার্থীদের

নখ কামড়ানোর বদভ্যাস ছাড়বেন যেভাবে

লাইফ স্টাইল ছোট-বড় সবারই কমবেশি নখ কামড়ানো বদভ্যাস আছে। বিশেষ করে কোনো কাজ করতে গিয়ে চিন্তা হলে অথবা কোনো কিছু নিয়ে দুশ্চিন্তা হলে নিজের অজান্তেই অনেক সময় হাতটা চলে যায় মুখের ভিতর। শুরু হয় দাঁত দিয়ে খুট খুট করে নখ কাটা। ছোট বাচ্চারা নখ কামড়ালে বাবা-মা বকা দেন। তাৎক্ষণিকভাবে বন্ধ করলেও পরবর্তী সময়ে আবারও তারা একই কাজ করে। কারও কারও ক্ষেত্রে বড় হওয়ার পরও এই সমস্যা দেখা দেয়। দীর্ঘদিন ধরে নখ কামড়ানোর অভ্যাস নখ ও মুখের স্বাস্থ্যের ক্ষতি করে। 

নখ কাটার অভ্যাস ছাড়বেন কীভাবে ?

দাঁত দিয়ে নখ কাটা এক ধরনের মানসিক সমস্যা। এর জন্য আলাদা করে ওষুধের প্রয়োজন হয় না বললেই চলে। বরং কিছু সহজ টিপসের মাধ্যমে দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ছাড়া যায়। যেমন-

নখ ছোট রাখা: নখ বড় না থাকলে দাঁত দিয়ে নখ কাটার সুযোগও কম‌। তাই নখ সবসময় ছোট রাখাই ভালো। ছোটদের তো বটেই বড়রাও হাতের নখ ছোট রাখার চেষ্টা করবেন। 

নখের উপর সেলোটেপ দিয়ে রাখা : নখের ডগা টেপ বা ওই জাতীয় কাগজ দিয়ে মুড়ে রাখা যেতে পারে‌ । এতে যখনই মুখে আঙুল দিতে যাবেন, তখনই এর বাজে স্বাদ মুখে লাগলে দাঁত দিয়ে নখ কাটার ইচ্ছে চলে যাবে। 

নখের যত্ন : অনেক নারীই নিয়মিত নেইল পলিশ লাগান। এছাড়াও তারা নানা ধরনের নেল আর্ট করে থাকেন। এক্ষেত্রেও সেটি কার্যকর হতে পারে। নখের সঠিক যত্ন নিতে শুরু করলে নখ কাটার অভ্যাস থেকে সহজে মুক্তি পাওয়া যায়।

অন্য ভালো অভ্যাস তৈরি করা : যখনই নখ কাটতে ইচ্ছে করবে, তখনই হাতে একটি রবার বল নেওয়া যেতে পারে। সেটি নিয়ে খেলা যায়। হাতকে এভাবে নানা কাজে ব্যস্ত রাখা যায়।  

ধীরে ধীরে ছাড়তে হবে : নখ কাটার অভ্যাস হঠাৎ করে ছাড়া সম্ভব নয়। তাহলে বরং অভ্যাসটি ফিরে আসার সম্ভাবনা থাকে। তাই তাড়াহুড়ো না করে ধীরে ধীরে এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে হয়। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.