• শনিবার, ২৫ মে ২০২৪, ০৫:০১ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ নিম্নচাপ এগোচ্ছে বাংলাদেশের দিকে, শনিবার রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে কোপার আগে কোস্টারিকা থেকে অবসর কেইলর নাভাসের শেষ পর্যন্ত জাভিকে বরখাস্তই করল বার্সা যুক্তরাষ্ট্রের কাছে হার নিয়ে সাকিব, ‘টি-টোয়েন্টিতে ছোট-বড় দল বলে কিছু নেই’ ফিফার জরিমানা নিয়ে বিবৃতিতে যা বললেন সালাম মুর্শেদী পিওলিকে বরখাস্ত করল এসি মিলান কয়েক ঘণ্টা পর মেরিল–প্রথম আলোর জমকালো আসর সবচেয়ে বাজে পরামর্শ নিয়ে মুখ খুললেন জ্যাকুলিন নতুন লুকে আনুশকা! কানে নিজের ছবির প্রিমিয়ারে থাকবেন ইরানের দণ্ডপ্রাপ্ত সেই নির্মাতা যে কারণে বিয়ে করতে চান না, জানালেন প্রভাস বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের মতবিনিময় মহাসড়ক যেন ময়লার ভাগাড় কুড়িগ্রামে মাদকসহ যুবক গ্রেফতার বিরামপুরে শ্রেণিকক্ষে যৌন হয়রানি, ইউএনও কার্যালয়ে অভিযোগ শিক্ষার্থীদের

এই গরমে বারবার গোসল করা কি ভালো ?

লাইফ স্টাইল তাপমাত্রা প্রতিদিনই বাড়ছে। মাঝেমধ্যে বৃষ্টি হলেও তাপপ্রবাহ চলবে বলেই পূর্বাভাস আবহাওয়া অফিসের। হাঁসফাঁস গরমে থেকে বাঁচতে অনেকেই একাধিকবার গোসল করছেন। তাতে সাময়িক স্বস্তিও মিলছে। প্রশ্ন উঠেছে একাধিকবার গোসল করা কি স্বাস্থ্যের জন্য ভালো?

বিশেষজ্ঞদের মতে, এই গরমে একাধিক বার গোসল করা মোটেই ক্ষতিকর নয়। বরং গরমে স্বস্তি পাওয়া যায়। স্বাস্থ্যেরও ক্ষতি হয় না। এতে শরীরের ভেতরের তাপমাত্রা স্বাভাবিক মাত্রায় ফিরে আসে। হিটস্ট্রোক বা হিট এক্সহউশনের আশঙ্কা কমে। তাই গরমকালে সময় পেলে গোসল করতেই পারেন।

দিন ঠিক কত বার গোসল করা যায় তাই নিয়েও প্রশ্ন রয়েছে। বিশেষজ্ঞদের মতে, দিনে দুই থেকে তিন বার গোসল করতে পরেন। যারা গরমেও বাইরে কজ করছেন, তারা সময় পেলেই গোসল করতে পারেন। তবে কখনই শরীরে ঘাম নিয়ে গোসল করা ঠিক নয়। এতে ঠান্ডা গেলে যাওয়ার আশঙ্কা থাকে। গায়ের ঘাম শুকিয়ে তবেই ঠান্ডা বা হালকা গরম পানিতে গোসল করুন। এতে তাপজনিত সমস্যা দূর হবে। 

গরম থেকে বাঁচতে অনেক আবার গরমকালে পানিতে বরফ মিশিয়ে গোসল করেন। এটা ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে, এতে সাধারণ মানুষদের ঠান্ডা লাগার আশঙ্কা থাকে। আর যাদের বাত, অ্যাজমা রয়েছে তাদের সমস্যা আরও বাড়তে পারে। বরফপানি দিয়ে গোসল করলে ফুসফুসের সমস্যাও দেখা দিতে পারে। তাই যতই গরম পড়ুক না কেন সাধারণ তাপমাত্রার পানিতেই গোসল করার পরামর্শ বিশেষজ্ঞদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.