• রবিবার, ১৯ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার  অভয়নগরে শিক্ষার্থীদের উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং সম্পর্কিত প্রশিক্ষণ অভয়নগরে সরকারীভাবে ধান চাল সংগ্রহের উদ্বোধন অভয়নগরে মেধা অন্বেষন ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত অভয়নগরে দুদক কর্তৃক সততা স্টোরের অর্থ ও শিক্ষা উপকরণ বিতরণ আশুলিয়া টু চান্দুরা চৌরাস্তা যানজটের দুর্ভোগ,,,  অভয়নগরে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানকে সংবর্ধনা যশোর গোয়েন্দা শাখা (ডিবি)অভিযান চালিয়ে ৪ বোতল বিদেশী মদ উদ্ধার সহ আটক -১ অভয়নগরে পায়রাহাট ইউনাইটেড কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান স্বীকৃতি অর্জনে আনন্দ শোভাযাত্রা নড়াইলের ইউপি চেয়ারম্যান  মোস্তফা কামাল’কে গুলি করে হত্যাকান্ডের ঘটনায় আটক -৪ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার আশুলিয়ায় ২৪ ঘণ্টায় ছয় জনের মরদেহ উদ্ধার ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন মামুনুল হক যুক্তরাষ্ট্র সিরিজ খেলা হচ্ছে না তাসকিনের, বিকল্প ভাবনায় হাসান দুই সিনেমা নিয়ে ফিরছেন আফরান নিশো

নখ কাটার সঠিক নিয়ম

নখ সবসময় পরিষ্কার রাখা উচিত। নখ বড় ও চিকন হয়ে গেলে ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এ অবস্থায় আসার আগেই নখ কেটে ফেলা উচিত। কিন্তু নখ কাটার সঠিক নিয়ম আমরা অনেকেই জানি না। ফলে ঘটতে পারে বিপত্তি। তাই নখ কাটার সঠিক নিয়ম জানা থাকা উচিত। 

> নখ কাটলে বা ট্রিম করলে নখ থেকে আর্দ্রতা হারিয়ে যায়। এতে নখ শুষ্ক ও ভঙ্গুর হয়ে যায়। তাই নখ কাটার পর হাতে একটু ময়েশ্চারাইজার লাগিয়ে হাল্কা মাসাজ করে নিতে হবে।

> যদি সঠিকভাবে নখ কাটা না হয়, তাহলে হ্যাঙ্গনেলস, ওনিকোলাইসিস, ইনগ্রোন নেলস (যা বেশির ভাগ পায়ের নখে হয়) ইত্যাদি সমস্যা হতে পারে। দাঁত দিয়ে নখ কাটলেও নখের ক্ষতি হয়।

> নখ আমাদের শরীরের একধরনের ফাইবারযুক্ত টিস্যু। তাই নখ সহজে ফেটে যায়। এই ফাটল নখকে দুর্বল করে দেয়, নখকে আরও ভঙ্গুর করে তোলে।

> যদি নখ বাদামের মতো খোঁচা করে কাটা হয়, তাহলে নখ দুর্বল হয়ে যেতে পারে। তাই গোলাকারভাবে নখ কাটতে হবে।

> নখ ফাইলিং করা একটা গুরুত্বপূর্ণ কাজ। ফাইলিং করার সময় একটা কথা মাথায় রাখতে হবে। ফাইলিং সবসময় একদিক থেকে করা উচিত।

> নখ যদি খুব বড় রাখতে না ইচ্ছে করে, তাহলে মোটামুটি দৈর্ঘ্য রেখে নখ কাটতে হবে। খুব ছোট করে নখ কাটলে নখের নিচের চামড়া বেরিয়ে আসবে। এতে রক্তপাত হওয়ার আশঙ্কা থাকবে।

> নিজস্ব ব্যক্তিগত নেলকাটার না থাকলে নেল কাটিংয়ের সব জিনিস জীবাণুমুক্ত করে নিতে হবে। অ্যালকোহলযুক্ত কোনো স্যানিটাইজার দিয়ে এগুলো ধুয়ে নিতে হবে। শুকিয়ে গেলে তবে ব্যবহার করতে হবে।

> যদি দেখা যায় নখ খুব শক্ত হয়েছে, তাহলে না কাটাই ভালো। কয়েক মিনিট গরম পানিতে হাত চুবিয়ে নিয়ে তারপর কাটা উচিত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.